হঠাৎ প্রেশার বেড়ে গেলে যা খাবেন

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৪ মার্চ ২০২৩ ১৮:৪৬ ।
লাইফস্টাইল
পঠিত হয়েছে ১২ বার।

উচ্চ রক্তচাপ বা হাই প্রেশারকে নিয়ন্ত্রণে রাখতে ওষুধের পাশাপাশি সুশৃঙ্খল জীবনযাপনের ওপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন চিকিৎসকরা। কারণ হিসেবে তারা মনে করেন শুধু ওষুধ খেলেই রক্তচাপের সমস্যা থেকে চিরতরে মুক্তি মেলে না। এর জন্য সুশৃঙ্খল জীবনযাপনের সঙ্গে প্রয়োজন একটি স্বাস্থ্যকর ডায়েট লিস্ট।

জীবনযাপনে অনিয়ম, অস্বাস্থ্যকর খাদ্যভ্যাস, মাত্রাতিরিক্ত কাজের চাপ, মানসিক উদ্বেগের ফলে উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ। এই সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে ভরসা রাখতে পারেন চার খাবারের ওপর।

১। কুমড়ার বীজ: অনেকেই কুমড়া খেলেও এর বীজ ফেলে দেন। কিন্তু বীজেও ভালো পুষ্টি রয়েছে। উচ্চ রক্তচাপে ভোগা ব্যক্তিরা কুমড়ার বীজ খেতে পারেন। এ খাবারে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকে।

২। টমেটো: টমেটোতে রয়েছে পটাশিয়াম ও ক্যারোটিনাইলয়েড পিগমেন্ট লাইকোপিন। এ উপাদান হৃদপিণ্ডের জন্য খুব ভালো। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকায় টমেটো রাখুন।

৩। বিট রস: বিটের মতো উপকারী সবজি খুব কমই আছে। উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভুগছেন তারা প্রতিদিন বিট খাওয়ার অভ্যাস করতে পারেন। ধমনী শিথিল রেখে রক্তচাপ কমাতে সাহায্য করে বিটের রস। তাই হঠাৎ প্রেশার বেড়ে ২৫০ মিলি. বিটের রস পান করুন।

৪। টক দই ও তেঁতুলের রস: হঠাৎ প্রেশার বেড়ে গেলে তা নিয়ন্ত্রণে আনতে টক দই কিংবা তেঁতুলের রসও খেতে পারেন। এতে করে কিছুক্ষণ ব্যবধানে আপনি শান্তি অনুভব করবেন।

এছাড়া পটাশিয়াম সমৃদ্ধ কলা খেয়ে হাই প্রেশার নিয়ন্ত্রণে আনতে পারেন। খেতে পারেন ভিটামিন সি তে ভরা কমলাও। এই দুই ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে খুবই উপকারী। তাই উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পেতে রোজ একটি করে কলা ও কমলা খাওয়ার অভ্যাসও গড়ে তুলতে পারেন।