তথ্য সংগ্রহ চলছে

বগুড়ায় গায়েবী মামলা এবং গুম খুনের সঙ্গে জড়িতদের তালিকা তৈরি করছে বিএনপি

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩০ মে ২০২৩ ১৭:১৪ ।
দেশের খবর
পঠিত হয়েছে ৮৩ বার।



বিএনপি এবং তার অঙ্গ সংগঠনগুলোর নেতা-কর্মীদের বিরুদ্ধে খুন, গুম, মিথ্যা ও গায়েবী মামলা দায়েরকারী ও তদন্তকারী পুলিশ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট থানার ওসি এবং সার্কেলের দায়িত্বপ্রাপ্ত উর্ধ্বতন কর্মকর্তাদের নাম ও পরিচয়সহ তালিকা তৈরির জন্য প্রতিটি জেলা কমিটির নেতৃবৃন্দকে দলীয়ভাবে নির্দেশ দেওয়া হয়েছে। গত ১৮ মে এবং ২৩ মে পৃথকভাবে পাঠানো দু’টি চিঠিতে এসব তথ্য চাওয়া হয়। 

 


দলীয় সূত্রগুলো জানায়, ১৮ মে প্রথম চিঠি ইস্যু করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। আর বিএনপির ‘মামলা ও তথ্য সেল’-এর কর্মকর্তা সালাহ উদ্দিন খানের পক্ষ থেকে গত ২৩ মে পাঠানো দ্বিতীয় চিঠিতে খুন বিষয়ক জড়িত আইন-শৃঙ্খলা বাহিনীর তথ্য চাওয়া হয়। তথ্যগুলো ১৫ দিনের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

 


রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে মিথ্যা/গায়েবী মামলা রুজুকারী, তদন্তকারী কর্মকর্তা, ওই সময়কার সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), সার্কেলের দায়িত্বপ্রাপ্ত এএসপি’র নাম ও পরিচয় জানাতে বলা হয়েছে। অন্যদিকে বিএনপির মামলা ও তথ্য সেল-এর পক্ষ থেকে পাঠানো অপর চিঠিতে খুন হওয়া নেতা-কর্মীদের নাম ও ঠিকানা, খুনের মামলার বাদী, আইন-শৃঙ্খলা বাহিনী হয়ে থাকলে তার নাম ও টেলিফোন নম্বর, মামলা হলে রুজুকারী কর্মকর্তার নাম, পরিচয় ও টেলিফোন নম্বরর এবং ঐ সময়কার সংশ্লিষ্ট সার্কেল এএসপি, এডিসি, এসি জোন এবং এসপি/ডিসি জোনের নাম, পরিচয় ও টেলিফোন নম্বর চাওয়া হয়েছে।

 

বগুড়া জেলা বিএনপির সাংগঠনিক সম্পদাক শহীদুন্নবী সালাম জানান, তারা দু’টি চিঠি পেয়েছেন এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত সংঘটিত ঘটনাগুলোর তথ্য তারা ঢাকায় পাঠাবেন। বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর হেনা জানিয়েছেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী তথ্যগুলো সংগ্রহের জন্য প্রতিটি থানা কমিটির কাছে চিঠির কপি পাঠানো হয়েছে।