বগুড়ায় বৈশাখী মেলায় সাপের খেলা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:০৬ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে বার।

বগুড়া থিয়েটার আয়োজিত সাতদিনব্যাপী বৈশাখী মেলার ৩য় দিনে মঞ্চ মাতালো ফণা তোলা বিভিন্ন বিষধর সাপ। সাপ নিয়ে সাপুড়ের কলাকৌশল মুগ্ধ হয়ে দেখছিল দর্শকেরা। মঙ্গলবার বিকালে শহরের পৌরপার্কে বৈশাখী মেলার মূলমঞ্চে এ সাপ খেলার আয়োজন করা হয়। 

 

প্রতি বছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী সাপ খেলার আয়োজন করে বগুড়া থিয়েটার। এবারের মেলায় সাপ খেলা দেখান জয়পুরহাট জেলার আক্কেলপুরের  গোপীনাথপুর এলাকার সাগর সাপুড়ে।  মঞ্চে তিনি ৬টি বড় আকৃতির বিষধর সাপের খেলা দেখান।

 

খেলা দেখতে আসা আদ্রিতা রহমান নামে এক শিক্ষার্থী বলে, মায়ের সাথে সাপ খেলা দেখতে এসেছিলাম। এই প্রথম সামনে থেকে এত বড় বড় সাপ দেখলাম। ভয় হচ্ছিল কিন্তু দেখে অনেক মজা পেয়েছি। 

 

সাগর সাপুড়ে  বলেন, এই মেলায় এবারই প্রথম এসেছি। এর আগে আমার বাবা আসতো। বাবা মারা যাওয়ার কারণে এখন আমি সাপ খেলা দেখাই।  তিন পুরুষ ধরে এই সাপ খেলা দেখানোর সাথে আমরা জড়িত। 

 

তিনি আরও বলেন, 'আমি ১৮ বছর ধরে এই সাপ খেলা দেখাচ্ছি৷ আজ ছয়টা সাপ এনেছিলাম। চেষ্টা করেছি সবাইকে আনন্দ দেয়ার। আর আমার বাড়িতেও সাপ আছে৷ সাপের ডিম থেকে বাচ্চা ফুটাই। আর এটা দিয়েই আমাদের ৮জনের সংসার চলে।'

 

 বৈশাখী মেলার আয়োজক ও বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরাই আমাদের মেলার মূল উদ্দেশ্য।  লাঠি খেলা, পাতা খেলার পর আজ সাপ খেলা দেখানো হলো। এসব ঐতিহ্যবাহী খেলা রাখার একটাই কারণ যাতে নতুন প্রজন্ম এসব গ্রাম বাংলার ঐতিহ্য ভুলে না যায়।