বগুড়ায় তীব্র গরমে হাসপাতালে বাড়ছে রোগী

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪ ১৭:১৮ ।
প্রধান খবর
পঠিত হয়েছে ১৮ বার।

বগুড়ায় তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এতে অনেকে আক্রান্ত হচ্ছে জ্বর, নিউমোনিয়া ও ডায়রিয়ায়। এদের মধ্যে বেশি অসুস্থ হচ্ছে শিশু ও বৃদ্ধরা। এই গরমে তাদের বাড়তি যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। পাশাপাশি জ্বর-ঠান্ডার তীব্রতা বেশি হলে দ্রুত হাসপাতালে নিতে বলেছেন তাঁরা।

 

 

ঈদের পর থেকেই বগুড়া সরকারী মোহাম্মদ আলী হাসপাতাল ও শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগী বেড়েছে। এছাড়াও বহি:বিভাগে রোগী সংখ্যা দ্বিগুন হয়েছে। ভর্তি রোগীর সংখ্যাও বেড়েছে। মোহাম্মদ আলী হাসপাতালে শিশু ওয়ার্ডে শনিবার ১৮ জন রোগী ভর্তি ছিল। এদের বেশিরভাগই ঠান্ডা ও জ্বরের রোগী। 

 

 

বগুড়া শজিমেক হাসপাতালের উপ পরিচালক ডা: ওয়াদুদ জানান, তীব্র গরমের কারণে ঈদের পর থেকেই হাসপাতালে বহি:বিভাগ ও ভর্তি রোগীর সংখ্যা বেড়েছে।

 

 

বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা: শফিক আমিন কাজল বলেন, এই তীব্র গরমে জরুরী প্রয়োজনে ঘর থেকে বের না হওয়াই ভালো। অতি প্রয়োজনে ঘর থেকে বের হতে ছাতা ব্যবহারসহ ছায়াযুক্ত স্থানে থাকতে হবে। বেশি করে পানি পান করাসহ খাবার বিষয়ে লক্ষ্য রাখতে হবে। তিনি শিশু ও বয়স্কদের বিশেষ যত্ন নেয়ার আহবান জানান।

 

 

এদিকে,  শনিবার বগুড়ায় সর্বোচ্চ ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করা হয়েছে বলে জানান জেলার আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শাহ আলম।  

 

তিনি জানান, শনিবার বেলা ৩ টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  গতকাল ছিল ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহের মঙ্গলবার জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। 

 

তিনি আরও জানান, তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।