ব্রাজিল দলে কারও অহংকার নেই, সবাই বন্ধু

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৫ ।
খেলাধুলা
পঠিত হয়েছে বার।

প্রথমার্ধেই অন্তত গোটা চারেক সুযোগ সৃষ্টি করেছেন রিচার্লিসন-ভিনিসিয়ুসদের জন্য। নিজেও শট নিয়েছেন ঘানার গোলপোস্টে; চোখধাঁধানো ড্রিবলিং তো ছিলই। আর রিচার্লিসনকে দিয়ে করিয়েছেন দুটি গোল।

ফ্রান্সের লা আভরের স্তাদ ওশানেতে কাল রাতে ঘানার বিপক্ষে প্রীতি ম্যাচে ব্রাজিলের ৩-০ গোলের জয়ে সেরা খেলোয়াড় কে?

অবশ্যই নেইমার!

বিশ্বকাপের আগে নেইমারকে এমন ছন্দে দেখে নিশ্চয়ই স্বস্তি পেয়েছেন ব্রাজিলের সমর্থকেরা। তাঁদের জন্য আরও সুসংবাদ, নেইমার জানিয়েছেন, তিনি শতভাগ ঠিক থাকলে প্রতিপক্ষের জন্য কাজটা কঠিন হয়ে উঠবে।

ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবোর সঙ্গে এ নিয়ে কথা বলেছেন নেইমার। ঘানার বিপক্ষে জয়ের পর পিএসজি তারকা জানিয়েছেন, এই প্রীতি ম্যাচের আগে অনুশীলনে সতীর্থদের সঙ্গে তাঁর কী কী বিষয় নিয়ে কথা হয়েছে, কাতার বিশ্বকাপ সামনে রেখে সতীর্থদের সঙ্গে নিয়ে সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন পিএসজি তারকা।

তিতের আক্রমণভাগে এখন চার ফরোয়ার্ড—নেইমার, রিচার্লিসন, রাফিনিয়া ও রবার্তো ফিরমিনো। শেষের জনকে কাল খেলাননি ব্রাজিল কোচ তিতে।

তবে কাতার বিশ্বকাপে এই চার ফরোয়ার্ডকে ঘিরেই যে ব্রাজিলের আক্রমণভাগ আবর্তিত হবে, নেইমারের কথায় সে ইঙ্গিত পাওয়া গেল, ‘আমি কাল (ম্যাচের আগের দিন) অনুশীলনে যোগ দিয়েছি। সবাইকে বলেছি, দলটাকে লোকে আক্রমণাত্মক দেখতে চায়। লোকে পছন্দ করুক বা না করুক, চার ফরোয়ার্ড ও পাকেতা আছে আমাদের। সবাইকে বলেছি, এভাবে (ঘানা ম্যাচের মতো) খেলতে চাইলে সবাইকে সংঘবদ্ধ হয়ে খেলতে হবে। একে অপরকে সাহায্য করতে হবে, রক্ষণও সামলাতে হবে, দৌড়াতে হবে সবাইকে। আর সেটা হচ্ছে দেখে ভালো লাগছে। এই দলে কারও অহংকার নেই, এটা অহংকার ছাড়া দল, যেখানে সবার মধ্যে ভালো সম্প্রীতি আছে। যারা খেলছে এবং যারা বাইরে আছে, সবাই বন্ধু।’

পিএসজির হয়ে এবারের মৌসুমটাও ভালো কাটছে নেইমারের। মৌসুমের প্রথম ১১ ম্যাচে ১১ গোলের পাশাপাশি ৮ গোল বানিয়েছেন নেইমার।

ব্রাজিল তারকা জানালেন, নিজের খেলাটা খেলতে পারলে তাঁকে আটকানো প্রতিপক্ষের জন্য কঠিন, ‘শারীরিকভাবে ভালো বোধ করছি। মাঠে আমার কখনোই কোনো সমস্যা ছিল না। চোট বাধা হয়ে দাঁড়িয়েছে। আমি যখন শতভাগ ঠিক থাকি এবং নিজের খেলাটা খেলতে পারি, তখন প্রতিপক্ষের জন্য কাজটা কঠিন হয়ে ওঠে।’

ঘানার বিপক্ষে ভিনিসিয়ুসের সঙ্গে চমৎকার বোঝাপড়া ছিল নেইমারের। দুজনে মিলে খেলা তৈরি করেছেন, ঘানার বক্সে প্রচুর বল ফেলেছেন। কিছুদিন আগে ভিনিসিয়ুসের নাচ নিয়ে বর্ণবাদী মন্তব্য করে সমালোচিত হন স্পেনের ফুটবল এজেন্ট পেদ্রো ব্রাভো। সে সময়ও রিয়াল মাদ্রিদ তারকার পাশে ছিলেন নেইমার। মাঠেও দেখা গেল দুজনের রসায়নটা চমৎকার। 

নেইমার জানালেন, ভিনিসিয়ুসের সঙ্গে তাঁর সম্পর্কটা মাঠের ভেতরে কিংবা বাইরে—দুই জায়গাতেই ভালো, ‘ভিনির সঙ্গে দারুণ সম্পর্ক আমার। চার ফরোয়ার্ডের বাইরে সে আমার বন্ধু। সে যেভাবে খেলছে, তাতে আমি দারুণ খুশি। আমাদের বন্ধুত্ব দিন দিন আরও ভালো হচ্ছে।’

তিউনিসিয়ার বিপক্ষে মঙ্গলবার আরও একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। কাতার বিশ্বকাপের আগে এটাই শেষ প্রীতি ম্যাচ তিতের দলের। ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ।