বগুড়ায় বর্ণাঢ্য আয়োজনে গাক এসইপি প্রকল্পের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশ: ০৬ জুন ২০২৩ ২৪:১১ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে বার।

"প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশব্যাপী পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস। এরই ধারাবাহিকতায় সোমবার (০৫ জুন) বিশ্ব ব্যাংক ও পিকেএসএফ এর আর্থিক সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) বাস্তবায়নাধীন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

বর্ণাঢ্য কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১ ঘটিকায় গাক এসইপি প্রকল্পের উদ্যোগে বগুড়ার বিসিক শিল্প নগরীতে বর্ণাঢ্য র‍্যালীর মাধ্যমে  দিনব্যাপি কর্মসূচির উদ্বোধন করা হয়। বিসিক শিল্প নগরী এবং বগুড়ার  লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পে জড়িত প্রকল্পের আওতাভুক্ত উদ্যোক্তাদের অংশগ্রহণে র‍্যালীটি বিসিক নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলমদিনা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস-এ গিয়ে শেষ হয়।

পরবর্তীতে গাক'র পরামর্শক মোবারক হোসেন তালুকদারের সভাপতিত্বে এবং গাক'র সমন্বয়কারী ডকুমেন্টেশন এন্ড কমিউনিকেশন জিয়া উদ্দিন সরদারের সঞ্চালনায় বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এ,কে, এম মাহফুজুর রহমান, উপ-মহাব্যবস্থাপক, বিসিক জেলা কার্যালয়, বগুড়া।

প্রধান অতিথি তার বক্তব্যে সকলকে নিজ নিজ জায়গা হতে প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হবার আহবান জানান। বিশেষ করে একবার ব্যবহৃত প্লাস্টিক পণ্য বর্জন এবং সকল প্রকার প্লাস্টিক পণ্য ব্যবহারে সকলকে অনুৎসাহিত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ শাহিনুর রহমান, শিল্পনগরী কর্মকর্তা, বিসিক জেলা কার্যালয়, বগুড়া। মোঃ আব্দুল মালেক আকন্দ, সাবেক সভাপতি বাংলাদেশ ফাউন্ড্রি ওনার্স এসোসিয়েশন ও স্বত্বাধিকারী আলমদিনা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, মোঃ রেজাউল করিম রেজা, সহ-সভাপতি, বিসিক শিল্প মালিক সমিতি ও স্বত্বাধিকারী রেজা ইঞ্জিনিয়ার্স, মোঃ নুরুল আলম, স্বত্বাধিকারী, স্মরণ ইন্জিনিয়ারিং ওয়ার্কস, মোঃ সাইফুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার, এসইপি, গাক।

আলোচনা সভা শেষে বিসিক নগরীতে গাছের চারা রোপণ ও ১০টি ওয়ার্কশপের মালিকদের মাঝে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়। 

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন এসইপি প্রকল্পের কর্মকর্তা মোঃ সম্রাট আলী, সাখাওয়াত হোসেন, হাসান সাদিক, মাসুদ রানা, রিয়াদ মাহমুদ সহ বগুড়ার বিভিন্ন ফাউন্ড্রি কারখানা ও ওয়ার্কশপের মালিক-কর্মচারীবৃন্দ।