মৃত্যুর আগে কাজী হায়াৎকে যা বলেছিলেন সোহান

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৫ ।
বিনোদন
পঠিত হয়েছে ১১ বার।

স্ত্রীর মৃত্যুর এক দিন পরেই নিজ বাসায় ঘুমের মধ্যে মারা যান ঢাকাই সিনেমার খ্যাতিমান নির্মাতা সোহানুর রহমান সোহান।


বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। অন্যদিকে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ব্রেন স্ট্রোকে মারা যান তার স্ত্রী। তাদের দুজনের মৃত্যুতে শোকস্তব্ধ পরিবারসহ চলচ্চিত্র অঙ্গনের সবাই।

প্রখ্যাত এই পরিচালকের মৃত্যুতে আবেগাপ্লুত হয়ে পড়েন বরেণ্য নির্মাতা ও পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ। বুধবার রাতে উত্তরায় সোহানের মরদেহ দেখতে গিয়ে তিনি বলেন, বুধবার আমার সঙ্গে সোহানের কথা হয়েছে। সে আমাকে কান্নাকাটি করে বলল, হায়াৎ ভাই আমার জন্য দোয়া করবেন যেন আমি স্ত্রী হারানোর শোক সইতে পারি। আল্লাহ যেন আমাকে ধৈর্য দেন।

তিনি আরও বলেন, আমি মনে করি সোহান ভাগ্যবান, স্ত্রীর শোক খুব বেশি সময় তাকে সইতে হয়নি। সব ছিন্ন করে তিনিও চলে গেলেন। সোহানুর রহমান সোহান নেই—এটি মেনে নিতে কষ্ট হচ্ছে। নির্মাতা হিসেবে যেমন ভালো ছিলেন, তেমনই সংগঠক হিসেবে যোগ্য ছিলেন। পরিচালক সমিতির নির্বাচিত নেতা ছিলেন কয়েকবার। সদস্যদের সুখে-দুঃখে পাশে দাঁড়াতেন সবসময়। ব্যক্তি সোহানও অনেক ভালো মনের মানুষ ছিলেন। তার জন্য সবাই দোয়া করবেন।

টাঙ্গাইল কেন্দ্রীয় গোরস্থানে স্ত্রীর কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন ঢাকাই সিনেমার খ্যাতিমান নির্মাতা সোহানুর রহমান সোহান। স্ত্রী প্রিয়া রহমান ও তার ইচ্ছা ছিল মৃত্যুর পর তাদের দুইজনকে যেন পাশাপাশি দাফন করা হয়।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টায় টাঙ্গাইলের পুরাতন বাসস্ট্যান্ড জামে মসজিদে জানাজা শেষে তাদের সেই ইচ্ছে পূরণে টাঙ্গাইল কেন্দ্রীয় কবরস্থানে স্ত্রীর কবরের পাশেই দাফন করা হয়েছে সোহানুর রহমানকে।

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ২৫ মার্চ দেশজুড়ে মুক্তি পায় সোহানুর রহমানের নির্মিত সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’। আর এই সিনেমার মাধ্যমেই চলচ্চিত্রে পা রাখেন প্রয়াত সুপারস্টার সালমান শাহ ও মৌসুমী। মুক্তির পরই সিনেমাপ্রেমীদের ব্যাপক প্রশংসা কুড়ায় সোহানুর রহমানের এই সিনেমাটি। পাশাপাশি প্রথম সিনেমাতেই দর্শকদের নজর কাড়েন সালমান শাহ-মৌসুমী জুটি।

ক্যারিয়ারে দুই ডজনেরও বেশি সিনেমা নির্মাণ করেছিলেন সোহানুর রহমান। তার উল্লেখযোগ্য কয়েকটি চলচ্চিত্র হলো- ‘বিশ্বাস অবিশ্বাস’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘বিদ্রোহী কন্যা’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘আমার দেশ আমার প্রেম’, ‘সত্যের বিজয়’, ‘স্বামী ছিনতাই’, ‘কথা দাও সাথী হবে’, ‘কোটি টাকার প্রেম’, ‘লোভে পাপ পাপে মৃত্যু’সহ প্রভৃতি।