বগুড়ায় দুর্বৃত্তদের দেয়া বিষাক্ত কীটনাশকে পুড়ল দুই বিঘা জমির ধান

আদমদিঘী ( বগুড়া) প্রতিনিধি
প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪ ১৫:৩০ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ১৩ বার।

বগুড়ার আদমদীঘিতে রাতের আধাঁরে বিষাক্ত কীটনাশক স্প্রে করে কৃষক আব্দুর রাজ্জাক মন্ডলের দুই বিঘা জমির ধান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এতে তার প্রায় অর্ধলক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের বাগবাড়ী গ্রামের উত্তর-পশ্চিম দিকে মালঞ্চি মাঠে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির জন্য শনিবার দুুপুরে ভুক্তভোগী কৃষক আব্দুর রাজ্জাক থানায় একটি লিখিত অভিযোগ করেছেন।

 

অভিযোগে জানা গেছে, ওই কৃষক চলতি মৌসুমে ওই মাঠে ১৮ বিঘা জমিতে ইরি-বোরো আবাদ করেছেন। সেসব জমিতে লাগানো ধানের গাছ থেকে শীষ বেরোতে শুরু করেছে। এমতাবস্থায় বৃহস্পতিবার রাতে দুর্বৃত্তরা বিষাক্ত কীটনাশক স্প্রে করায় ক্ষেতের দুই বিঘা জমির ধানগাছ পুড়ে গেছে। শুক্রবার সকালে ওইসব জমিতে সেচ দিতে গিয়ে বিষয়টি আব্দুর রাজ্জাকের চোঁখে পড়ে।

 

ভুক্তভোগী কৃষক আব্দুর রাজ্জাক বলেন, যারা এ ঘটনা ঘটিয়েছে দ্রুত তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিপূরণ দিতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

 

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, কীটনাশক দিয়ে ফসল পোড়ানো খুবই দুঃখজনক ঘটনা। ফসল নষ্ট করার এমন ধারা থেকে আমাদের সবাইকে বের হয়ে আসতে হবে।

 

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ কুমার চক্রবর্তী বলেন, এ বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।