পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মারা গেছেন

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ০৮ অগাস্ট ২০২৪ ১২:১৩ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে বার।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য মারা গেছেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল সাড়ে ৮টায় কলকাতার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই গুরুতর শ্বাসকষ্টজনিত সমস্যা (সিওপিডি) তে ভুগছিলেন বুদ্ধদেব। জ্যোতি বসুর পর পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বামফ্রন্ট সরকারের শেষ ১১ বছর মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন এই রাজনীতিবিদ।

 

একাধিক ভারতীয় গণমাধ্যমসূত্রে জানা যায়, বেশ কদিন ধরেই জ্বর ছিল তার। কাল বাড়িতে রক্তপরীক্ষাও করা হয়। বাড়িতেই চিকিত্‍সা চলছিল তার, কারণ হাসপাতালে থাকতে পছন্দ করতেন না তিনি। বৃহস্পতিবার সকালে অক্সিজেন স্যাচুরেশন লেভেল অনেকটা কমে যায়। তারপরই কার্ডিয়াক অ্যারেস্ট হয় তার।

 

২০২২ সালের ২৫ জানুয়ারি ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ প্রত্যাখ্যান করেন বুদ্ধদেব। দেশটির কেন্দ্রীয় সরকার তার নাম মনোনীত করলেও, এই সম্মান নিতে অস্বীকার করেন তিনি ।

 

১৯৭৭ সালে কাশীপুর বিধানসভা থেকে নির্বাচনে জিতে বিধায়ক হন তিনি। ১৯৮৭ সালে প্রথমবার যাদবপুর বিধানসভার প্রার্থী হন। ২৪ বছর এই আসনেরই বিধায়ক ছিলেন বুদ্ধদেব।

 

উল্লেখ্য, ২০০৬ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ২৩৫ আসনে জিতে ক্ষমতায় ফেরা মুখ্যমন্ত্রীকে পাঁচ বছর পরই শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়। ২০১১ সালে রাজ্যে অবসান হয় ৩৪ বছরের একটানা বাম শাসনের। সেইসাথে পশ্চিমবঙ্গে শেষ হয় দীর্ঘ এক দশকের বুদ্ধদেবের বাম সরকারের মন্ত্রীসভা।