এবার ভারতে বাসের মধ্যে দলবেঁধে ধর্ষণ

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৮ অগাস্ট ২০২৪ ১৬:২২ ।
আন্তর্জাতিক
পঠিত হয়েছে ৮৯ বার।

পশ্চিমবঙ্গের আরজি কর মেডিকেল কলেজে ধর্ষণের পর তরুণী চিকিৎসককে হত্যার ঘটনায় তোলপাড় চলছে ভারতে। এরইমধ্যে পাবলিক বাসে পাঞ্জাবের এক নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ উঠেছে।  রোববার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

 

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার রাতে ওই নাবালিকা মোরাদাবাদ থেকে দেরাদুনের আন্তঃরাজ্য বাস টার্মিনালে পৌঁছায়। আর সেখানেই দলবদ্ধ ধর্ষণের শিকার হয় মেয়েটি। পুলিশ গভীর রাতে বিষয়টি তদন্ত করার জন্য মামলা নথিভুক্ত করে। এরই মধ্যে সন্দেহভাজন একজনকে হেফাজতে নেওয়া হয়েছে।

 

এর আগে, গত ৯ আগস্ট ভোরে কলকাতার আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের চারতলায় ডিউটি শেষ করে বিশ্রাম নেওয়া এক শিক্ষানবিশ চিকিৎসকের মরদেহ পাওয়া যায়। 

 

অভিযোগ উঠে, ওই নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এ নিয়ে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে আরজি কর হাসপাতালসহ পশ্চিমবঙ্গের রাজনীতি।

 

ওই তরুণীর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশ তাদের প্রথমে জানিয়েছিল তাদের মেয়ে ‘আত্মহত্যা’ করেছে। পরে তীব্র জনরোষ ও ক্ষোভের মুখে পুলিশ এই ঘটনায় খুন ও ধর্ষণের মামলা দায়ের করতে বাধ্য হয়।

 

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য মতে, শুধু ২০২১ সালেই গোটা ভারতে ৩১ হাজারেরও বেশি ধর্ষণের ঘটনা ঘটেছে।  যেখানে গড়ে প্রতিদিন ৮৬টি মামলা হয়েছে।