নওগাঁয় চলাচলের রাস্তা না দিয়ে খাস জমি দখল করে বিএনপির অফিস ঘর নির্মাণের অভিযোগ

নওগাঁ প্রতিনিধি
প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২০ ।
প্রতিবেশী জেলা
পঠিত হয়েছে বার।

 নওগাঁর সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের দোগাছী গ্রামের ইয়াদ আলী মোড় এলাকায় চলাচলের রাস্তা না দিয়ে জোরপূর্বক খাস জমি দখল করে বিএনপির অফিস ঘর নির্মাণ করার অভিযোগ ওঠেছে স্থানীয় বিএনপির নামধারী কতিপয় প্রভাবশালীদের বিরুদ্ধে । শুধু তাই নয় লক্ষাধিক টাকা মূল্যের একটি বিশাল পাইকড় গাছ কেটেও সাবাড় করা হয়েছে। চলাচলের রাস্তা দেওয়ার দাবিতে স্থানীয় সড়ক বিভাগ, সেনা ক্যাম্প, এসিল্যান্ডসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেন স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নূরজাহান বেগম। এদিকে স্থানীয় ভূমি অফিসের পক্ষ থেকে নির্মানাধীন জমিটি খাস নিশ্চিত করে নিমাণ কাজ বন্ধ করার নোটিশ দিলেও মানছেন না সেই নোটিশের নিদের্শ । তারা নির্মান কাজ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, বিএনপির জেলা নেতৃবৃন্দ না জানলেও স্থানীয় বিএনপির নামধারী মোকছেদুল ইসলাম, আব্দুল আজিজ (আব্দুল), শফিকুল ইসলাম, মো. সুবিদ, মো.হেলাল, মাসুদ রানা, মো. মাহফুজ, মো. বিপ্লবসহ বেশ কয়েকজন মিলে নওগাঁ সদর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের দোগাছি মৌজাতে জে.এল-২৩০ এর ৩৬৪ নং খতিয়ানের ৯৬ নং দাগের ২০ শতক সম্পত্তির কিছু অংশের উপর নওগাঁ- সান্তাহার রোডের দক্ষিন পার্শ্বে ইয়াদআলীর মোড়ে মোতালেবের বিল্ডিং এর পূর্ব পার্শ্বে নয়নজলি ও খাস জায়গার উপর বিএনরি অফিস করার কথা বলে তারা ওই খাস সম্পত্তির উপর এতটি পাইকড় গাছ কেটে জোরপূর্বক অফিস ঘর নিার্মণ করছে।

এ বিষয়ে অভিযোগকারী স্কুল শিক্ষিকা নূরজাহান বেগম বলেন,  অবৈধ নির্মাণ কাজে বাধা দিলে বিভিন্ন ধরনের ভয়-ভীতি, হুমকি ধামকি প্রদান করছে। এদের নৈপথ্যে থেকে এদের পরিচালনা এবং হুমক জারি করছেন বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা মোস্তাফিজুর রহমান। এই নয়নজলি ও খাস জায়গার দক্ষিন পার্শ্বে আছে খাস জায়গা এবং এর সাথে রয়েছে আমার  বাড়ি। কিন্তু নয়নজলির উপর দিয়ে রাস্তা করা ছাড়া আর কোন পথ নেই বাড়ির সাথে যোগাযোগ রক্ষা করার। কিন্তু এই অবৈধ নির্মাণ কাজ করলে বাড়িতে যাওয়া-আসার একমাত্র পথ বন্ধ হয়ে যাবে। আমি বিষয়টির সঠিক সুরাহা চাই।

বিষয়টি নিয়ে কথা হলে অভিযুক্ত মোকছেদুল ইসলাম বলেন, আমি যেখানে ঘর করছি তার পেছনে যদি তার জায়গা থাকে তবে আমি নিজেই তার রাস্তা বানিয়ে দিবো। কিন্তু তার কোন জায়গা নেই সেখানে রাস্তা দেয়ার প্রশ্ন আসে কি করে। পাশে সে এবং তার ভাই জায়গা কিনেছে সেদিক দিয়ে তারা চলাচল করে। এদিক দিয়ে তো যাবার প্রশ্ন আসেনা এটা ডোবা কোনদিন রাস্তায় ছিল না যতায়াতও করেনি তাহলে এখন রাস্তা চায় কোন হিসেবে।


এব্যাপারে বোয়ালিয়া ইউনিয়ন বিএনপির আহবায়ক ফারুক হোসেন বলেন তারা বিএনপির কেউ না। তাদের এধরেন কাজের দায়ভার বিএনপি নিবে না। বিষয়টি স্থানীয় ভূমি অফিসকে জানানো হয়েছে।

এ প্রসংঙ্গে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক বিএনপি নেতা জাহিদুল ইসলাম ধলু বলেন সেখানে বিএনপির অফিস নির্মাণের ব্যাপারে আমরা কিছু জানিনা। যদি কেউ এধরনের কাজ করে তাহলে তাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) খান সালমান হাবীব বলেন, এ বিষয়ে আমি একটা লিখিত অভিযোগ পেয়েছি আমি ঘটনাস্থলে গিয়েছিলাম এবং তাদের নোটিশ করে কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আগামীকাল রবিবারে তাদের ডাকা হয়েছে যদি তারা না এসে কাজ চলমান রাখে তবে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করা হবে। অপর এক প্রশ্নে তিনি আরো বলেন, মূলত যে জায়গায় ঘর নির্মান করছে সে জায়গাটা ১নং খাস খতিয়ান ভুক্ত (নয়নজলি) তাই সে জায়গায় স্থাপনা নির্মানে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।