৩৬ বছর পর ভারতে টেস্ট জয় নিউজিল্যান্ডের

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ২০ অক্টোবর ২০২৪ ১৫:০৩ ।
খেলাধুলা
পঠিত হয়েছে বার।

গতকালই জয়ের ভিত গড়েছিল নিউজিল্যান্ড। ভারতের দেওয়া ১০৭ রানের মামুলি লক্ষ্যটা পেরোনো ছিল সময়ের ব্যাপার। বেঙ্গালুরু টেস্টের পঞ্চম দিনের শুরুতে জাসপ্রিত বুমরাহ ২ উইকেট তুলে লড়াইয়ের আভাস দেন। তবে উইল ইয়ংকে সঙ্গে নিয়ে প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রাচিন রবীন্দ্র বাকি পথটা অনায়াসে পার করেছেন। তাতেই দীর্ঘ ৩৬ বছর পর ভারতের মাটিতে টেস্ট ম্যাচে জয়ের দেখা পেল কিউইরা। ১৯৮৮ সালে সবশেষ ভারতের মাটিতে টেস্ট ম্যাচ জিতেছিল সফরকারী। 

 

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম দিন ভেসে যায় বৃষ্টিতে। দ্বিতীয় দিনে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে এশিয়ার মাটিতে সর্বনিম্ন ৪৬ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে রাচিন রবীন্দ্রর সেঞ্চুরিতে ভর করে ৪০২ রান জড়ো করলে ৩৫৬ রানের বিশাল লিড পায় নিউজিল্যান্ড। ৩৫৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত লড়াইয়ের পরও কিউইদের মাত্র ১০৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিকরা। সহজ লক্ষ্য তাড়ায় ৩৫ রানের মধ্যে দুই ওপেনারের উইকেট হারালেও ভারতের মাটিতে তৃতীয়বার টেস্টের পথে বাঁধা হতে পারেনি।   

 

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সর্বনিম্ন ১০৭ রান লক্ষ্য দিয়েও ভারতের জয়ের রেকর্ড ছিল। তবে এবার আর কোনো রূপকথা নয়, নিউজিল্যান্ড ম্যাচ জিতেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। পঞ্চম দিনের দিনের দ্বিতীয় বলেই সফরকারী কিউই অধিনায়ক টম ল্যাথামকে দলীয় রানের খাতা খোলার আগেই লেগবিফোরের ফাঁদে ফেলেন বুমরাহ। ইনিংসের ১৩তম ওভারে তিনিই ফের দ্বিতীয় আঘাত হানেন ডেভন কনওয়েকে (১৭) ফিরিয়ে। তবে শেষ পর্যন্ত ইয়ং ৪৫ আর রাচিন ৩৯ রানে অপরাজিত থেকে কিউইদের জয় নিশ্চিত করেছেন।

 

 

এর আগে দ্বিতীয় ইনিংসে ভারতের বড় পুঁজির (৪৬২ রান) পথে ১৭৭ রানের জুটি গড়েন সরফরাজ খান ও ঋষভ পান্ত। পান্ত ১০৫ বলে ৯৯ রানের ইনিংসে মেরেছেন ৯টি চার ও ৫টি ছয়। সরফরাজ আউট হওয়ার আগে ১৮টি চার ও ৩টি ছয়ে ১৯৫ বলে করেছেন ১৫০ রান। তাদের বিদায়ের পরই তাসের ঘরের ভেঙে পড়ে ভারতের ইনিংস। শেষ ৫৪ রানে পড়েছে ৭ উইকেট। কিউইদের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রুর্ক।

 

রোহিত-কোহলিদের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জয়ের সুখস্মৃতি আছে কিউইদের। ভারতের স্বপ্নভঙ্গ করে ২০২১ সালে ফরম্যাটটির প্রথম বিশ্বআসরে কেইন উইলিয়ামসনের নিউজিল্যান্ড শিরোপা জিতেছিল। বাংলাদেশকে হেসেখেলে সিরিজ হারানো রোহিত শর্মার দলের জন্য এটি বড় এক ধাক্কাই বটে। গৌতম গম্ভীর কোচ হওয়ার পর এবারই প্রথম কোনো টেস্ট হারল টেস্ট চ্যাম্পিয়নশিপের দুইবারের ফাইনালিস্টরা।