মুশফিক-সাকিবের ব্যাটে লঙ্কানদের টপকালো বাংলাদেশ

পুণ্ড্রকথা ডেস্ক
প্রকাশ: ১৮ মে ২০২২ ১৪:১৮ ।
খেলাধুলা
পঠিত হয়েছে বার।

চটগ্রাম টেস্টের চতুর্থ দিনের প্রথম ইনিংস শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৮৫ রান। লঙ্কানদের টপকাতে স্বাগতিকদের প্রয়োজন ছিলো মাত্র ১২ রান। কিন্তু মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই পর পর দুই বলে লিটন ও তামিমের উইকেট হারায় বাংলাদেশ। এতে খানিকটা দেরি হলেও মুশফিক-সাকিবের ব্যাটে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৩৯৭ রান টপকে গেছে টাইগাররা। 

 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৪১ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪০১ রান। মুশফিক ৮৯ ও সাকিব ১১ রানে ব্যাট করছেন। 


 
এর আগে মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই দ্বিতীয় সেশনের প্রথম ওভারে কাসুন রাজিথার করা প্রথম ডেলিভারিতেই ক্যাচ আউট হন ৮৮ রানে অপরাজিত থাকা লিটন। বিশ্ব ফার্নান্দোর কানকাশন সাব পেসার কাসুন রাজিথার বল বাইরে খেলতে গিয়ে উইকেটরক্ষকের গ্লাভস বন্দি হন তিনি। এর আগে ১৮৯ বলে ১০ বাউন্ডারিতে ৮৮ রান তুলেন এই উইকেটরক্ষক এই ব্যাটার।

লিটনের বিদায়ের পর পরই মাঠে নামেন আগের দিন ১৩৩ রানে আহত অবসরে যাওয়া তামিম ইকবাল। সুযোগ ছিল তারও ইনিংসটা বড় করার। সে সঙ্গে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রান পূর্ণ করার। কিন্তু রাজিথার পরের বলেই বোল্ড হয়ে যান তামিম। টানা দুই বলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

এর আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক। ৮১ টেস্টে ৫ হাজার রানের রেকর্ড গড়েন এই ডানহাতি ব্যাটসম্যান। এতে সেঞ্চুরি সাতটি হাফ সেঞ্চুরি ২৬টি। গড় ৩৬.৭৪। সর্বোচ্চ অপরাজিত ২১৯। চট্টগ্রাম টেস্টে ৫ হাজার থেকে ৬৮ রান দূরে থেকে নেমেছিলেন। মুশফিকের আগে সেঞ্চুরিয়ান তামিম ইকবালের সেই সুযোগ ছিল। কিন্তু রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়ার কারণে সেটি পারেননি। তবে দ্বিতীয় বার মাঠে নামার পরও আক্ষেপ কাটাতে পারেননি। ৫ হাজার থেকে মাত্র ১৯ রান দূরে তামিম। 


 
চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে এসে বাগড়া দেয় বৃষ্টি। এতে খেলা শুরু হতে আধাঘণ্টার মতো বিলম্ব হয়। দেরিতে হলেও বাংলাদেশের দিনটা শুরু হয় দারুণভাবে। দিনের প্রথম বলেই লং অনে খেলে সিঙ্গেল নিয়ে লিটনকে স্ট্রাইক দেন মুশফিক। মেন্ডিসের হাফভলি লিটনের দারুণ স্কয়ার ড্রাইভে পাঠিয়ে দেন বাউন্ডারির বাইরে। এতে দুজনের জুটি পেরিয়ে যায় শতরান। ২১৩ বলে চতুর্থ উইকেটের জুটিতে তারা এই রান যোগ করেন। ৯৮ রানের জুটি গড়ে গতকাল (তৃতীয়) দিন শেষ করেছিলেন। আজ দিনের প্রথম দুই বলেই তিন অঙ্কের ফিগারে নিয়ে যান।  

বুধবার (১৮ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকাল ১০ টায় শুরু হওয়ার কথা চতুর্থ দিনের খেলা। কিন্তু সকাল থেকেই দফায় দফায় বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আধাঘণ্টা পর শুরু হয় চতুর্থ দিনের খেলা। বৃষ্টি থেমে গেলেও আউটফিল্ড ভেজা থাকায় সকাল ১০টার বদলে ১০টা ৩০ মিনিটে শুরু হয় আজকের দিনের খেলা।
 
তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৩১৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। অপরাজিত আছেন দুই ব্যাটার মুশফিকুর রহিম এবং লিটন দাস। এক প্রান্তে মুশফিক ৫৩, অপরপ্রান্তে লিটন ৫৪ রানে অপরাজিত ছিলেন।

এর আগে তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে দুইবার ক্রাম্পের শিকার হয়ে পায়ের পেশিতে টান পান তামিম ইকবাল। এই কারণে তৃতীয় সেশনে আর মাঠে নামেননি তিনি। ২১৭ বলে ১৩৩ রান করে অপরাজিত আছেন তিনি। চতুর্থ দিনে মাঠে নামার অপেক্ষায় আছেন তিনি।

প্রথম ইনিংসে ৩৯৭ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ১৯৯ রান করেছেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস। এছাড়াও বাংলাদেশের হয়ে ৬ উইকেট শিকার করেছেন ১৫ মাস পর জাতীয় দলে ফেরা স্পিনার নাঈম হাসান।