নন্দীগ্রামে জাতীয় আদিবাসী পরিষদের বিশেষ বর্ধিত সভা

নন্দীগ্রাম ( বগুড়া) প্রতিনিধি
প্রকাশ: ১৫ জুন ২০২৪ ১৯:৪৯ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ১৫ বার।

জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি সন্তোস সিং বাবু বলেছেন, যারা আদিবাসী সংগঠনের ভাবমূর্তি ক্ষুন্ন করতে মিথ্যাচার ও ষড়যন্ত্র করছে, তাদেরকে চিহ্নিত করে প্রতিহত করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। জাতীয় আদিবাসী পরিষদ তৃণমূলে সাংগঠনিকভাবে শক্তিশালী। সংগঠনে যারা নিস্ক্রীয়, বিতর্কিত ও অনৈতিক কর্মকান্ডে লিপ্ত তাদেরকে পদে রাখা হবে না। 

 

শনিবার (১৫ জুন) বিকেলে বগুড়ার নন্দীগ্রামে উপজেলা জাতীয় আদিবাসী পরিষদের বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলার বুড়ইল ইউনিয়নের দাসগ্রাম নিম্ন মাধ্যমিক বিদ্যালয় শ্রেণিকক্ষে আয়োজিত সভায় শতাধিক আদিবাসী নারী-পুরুষ উপস্থিত ছিলেন। 

 

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয়, স্বাধীন ভূমি কমিশন গঠন এবং সকল সরকারি চাকরিতে আদিবাসী ৫% কোটা পূর্ণ বাস্তবায়নসহ জাতীয় আদিবাসী পরিষদের ৯ দফা বাস্তবায়নের দাবি জানান বক্তারা। 

 

উপজেলা জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি গৌতম চন্দ্র মাহাতোর সভাপতিত্বে বর্ধিত সভায় বক্তব্য রাখেন জেলা শাখার সাবেক সভাপতি যুগেশ চন্দ্র সিং, সংগঠনের সহ-সাধারণ সম্পাদক মোহন চন্দ্র কৃষ্ণ, গাবতলী উপজেলা শাখার সভাপতি প্রভাত চন্দ্র মালো, শেরপুর উপজেলা শাখার আহবায়ক স্বপন কুমার সিং, সদস্য সচিব হিরালাল সিং, নন্দীগ্রাম উপজেলা শাখার দপ্তর সম্পাদক রিপন মাহাতো, কোষাধ্যক্ষ উজ্জ্বল মাহাতো, নেত্রী সুচিত্রা বর্মন, কাজলী রানী বর্মন, সখেন মাহাতো, সনাতন বর্মন, জেলা আদিবাসী ছাত্র পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক শান্ত কুমার সিং, জেলা সদস্য সোহাগ কুমার সিং প্রমুখ। 

 

সভায় সকল সদস্যদের সর্বসম্মতিক্রমে জাতীয় আদিবাসী পরিষদ নন্দীগ্রাম উপজেলা শাখার সহ সভাপতি সাধন মাহাতো, সাধারণ সম্পাদক নারায়ণ ওঁরাও এবং সহ-সাংগঠনিক সম্পাদক কানাই রাম চৌহানকে সংগঠন থেকে অব্যাহতি দেওয়া হয়। 

 

একই সঙ্গে গুরুপদ বর্মনকে সহ সভাপতি, মিঠন বাগদি-কে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও করুণা কান্ত বর্মনকে সহ-সাংগঠনিক সম্পাদক করা হয়েছে।