| প্রচ্ছদ

যে কারণে প্রাক্তনের কাছে ফেরা উচিত নয়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৬ বার। প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯ ।

বিচ্ছেদ থেকে আবার সম্পর্ক, সেখান থেকে আবার বিচ্ছেদ। এমন ঘটনা আপনার চারপাশে কম না। সব সময় যে এমনটি হবে, সেটিও বলা যায় না। অনেকে আছেন ব্রেকআপের পর দ্বিতীয়বার সম্পর্ক গড়ে দারুণ সুখে আছেন। কিন্তু সবার এমন কপাল হয় না। তাই মনোবিজ্ঞানীরা বলে থাকেন, দ্বিতীয়বার না ফেরাই ভালো।

না ফেরা কেন ভালো, তার কিছু কারণের কথা লিখেছে নারী বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

একতরফা প্রেম: আপনি তার কাছে ফিরছেন মানে বিষয়টি এক তরফা। অন্য পক্ষ ব্যাপক আগ্রহ না দেখালে ভুলেও ফেরার কথা ভাববেন না।

যুক্তরাষ্ট্রের সামাজিক মনোবিজ্ঞানী রয় বাউমেইস্টারের ভাষায়, ‘৯৮ শতাংশ মানুষই তাদের জীবনকালে এই একতরফা বা প্রতিদানহীন ভালোবাসার ফাঁদে পড়েন। যে মানুষটি আমাদের ভালোবাসার মূল্য দেয় না, তার জন্য কেন আমরা ভালোবাসা পুষে রাখি? এই প্রশ্নের উত্তর খুঁজে পাওয়াটা বেশ কঠিন। তবে এই ফাঁদ থেকে বেরিয়ে আসা যত কষ্টেরই হোক না কেন, এটাই কঠিন বাস্তবতা।’

শেষ থেকে শুরু করা কঠিন: সম্পর্ক যখন ভাঙে, তখন সেখানেই একটা অধ্যায়ের ইতি ঘটে। এরপর মূলত আর কিছুই অবশিষ্ট থাকে না। এখান থেকে আবার নতুন করে শুরু করা কঠিন। সবার পক্ষে সেই কঠিনেরে ভালোবাসা সম্ভব হয় না।

নিজেকে ঠকানো: প্রাক্তনের সঙ্গে দ্বিতীয়বার সম্পর্কে জড়ানোকে অনেকে নিজের প্রতি ভালোবাসার অভাবের পরিচয় মনে করেন।

প্রথমবার বিচ্ছেদের সিদ্ধান্ত যদি ভেবেচিন্তে যুক্তিসহকারে নেওয়া হয়ে থাকে তবে সে সম্পর্ক পুনরায় স্থাপন করতে গিয়ে নিজের আবেগ ও বিচারবুদ্ধির মধ্যে দ্বন্দ্বে জড়িয়ে পড়তে হয়। বিচ্ছেদ যদি আবার আবেগের বশে হয়, তাহলে তো আরও বিপদ; এ ক্ষেত্রে বিচ্ছেদ ও জোড়া লাগার ক্রমাগত টানাপোড়েন চলতেই থাকে।

মন্তব্য