| প্রচ্ছদ

নওগাঁয় উৎসবমুখর পরিবেশে ৬৭১টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

নওগাঁ প্রতিনিধি
পঠিত হয়েছে ৪৩ বার। প্রকাশ: ২৬ জানুয়ারী ২০২০ ।

শিশুকাল থেকে দেশ প্রেম ,গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও নিজেদেরে মধ্যে নের্তৃত্ব গড়ে তোলার লক্ষে নওগাঁয় ব্যাপক উৎসাহ ও উদ্দিপনার মধ্যদিয়ে মাধ্যমিক স্তরের ৬৭১টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে পাঁচটি শ্রেণীর জন্য পৃথক পৃথক বুথ করে প্রিজাইডিং অফিসারগন ভোট গ্রহন করেন। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই স্কুল ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকদের স্বঃতস্ফুর্ত উপস্থিতিতে এ নির্বাচন উৎসবের কোন কমতি ছিলো না। শনিবার সকাল ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। এর মধ্যে মাধ্যমিক স্তরের ৪৬৪টি ও মাদ্রাসা স্তরের ২০৭টি শিক্ষা প্রতিষ্ঠানে এই ভোট গ্রহন সম্পন্ন করা হয়েছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা তাদের ৮ জন প্রতিনিধি নির্বাচিত করেছে। 


মান্দা উপজেলার জিএস বালিকা উচ্চ বিদয়ালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা বেগম বলেন, স্টুডেন্ট কেবিনেট নির্বাচন উপলক্ষে জেলার সকল মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয় ও মাদরাসা সমূহে পরিলক্ষিত হয় উৎসবমুখর পরিবেশ।  


আত্রাই উপজেলার ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহাবুবুর রহমান জানান, মাধ্যমিক স্তর থেকেই শিক্ষা  প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র-ছাত্রী ভর্তি, ঝড়ে পড়ারোধে সহযোগীতা করার জন্য সরকার ছাত্র কেবিনেট নির্বাচনের ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে। 


এ নির্বাচনের লক্ষ্য সমূহের মধ্যে রয়েছে, অন্যের মতামতের প্রতি সহিঞ্চুতা এবং শ্রদ্ধ্ াপ্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্য্যক্রমে শিক্ষক মন্ডলীকে সহায়তা করা, শিক্ষা কার্য্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা, পরিবেশ সংরক্ষন, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি, বৃক্ষরোপন ইত্যাদি।


নওগাঁ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোবারুল ইসলাম জানিয়েছেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা শেখাতেই স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনের সিদ্ধান্ত নেয় সরকার। তিনি বলেন, সারা দেশের মতো নওগাঁয় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর জেলায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে ৪৬৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ২০৭টি মাদ্রাসায় ভোটগ্রহন অনুষ্ঠিত হয়।  প্রতিটি বিদ্যালয় ও মাদারাসায়  ৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। তিনি আরও বলেন, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে দায়িত্ববোধ, দেশপ্রেম, নিজেদের মধ্যে নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে ২০১৫ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ষ্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে। 
 

মন্তব্য