| প্রচ্ছদ

প্রাকৃতিকভাবে কিডনি পরিষ্কার করে যেসব খাবার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭২ বার। প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৮ । আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮ ।

শরীর থেকে পরিপাক প্রক্রিয়ার মাধ্যমে বর্জ্য অপসারন এবং লোহিত রক্তকণিকার ভারসাম্য রক্ষা করা কিডনির অন্যতম প্রধান কাজ। যদি কারও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগজনিত জটিলতা থাকে তাহলে তার কিডনি রোগ হওয়ার সম্ভাবনা থাকে। কিডনি সমস্যার কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে। এ কারণে নিয়মিত কিডনির সুরক্ষা করা প্রয়োজন। 

যে খাবারগুলি প্রাকৃতিক ভাবে কিডনি পরিষ্কার ও সুরক্ষিত রাখতে সহায়তা করে সেগুলো হচ্ছে-

১. নিয়মিত সবুজ শাকসবজি খেতে হবে। বেশিরভাগ শাকসবজিতে ভিটামিন সি, কে, ফাইবার ও ফলিক এসিড থাকে। এগুলো রক্তচাপ কমায়, ডায়াবেটিস নিয়্ন্ত্রণ করে এবং কিডনি জটিলতা কমায়। 

২. নিয়মিত ক্যানবেরী জুস খেলে মূত্রথলির সংক্রমণ কমে যায়। সেই সঙ্গে এটি কিডনিও পরিষ্কার করে। এছাড়া কিডনিতে পাথর জমার ঝুঁকিও কমে যায়। 

হলুদ  কিডনি  সুস্থ রাখতে ভূমিকা রাখে

৩. নিয়মিত হলুদ খেলে কানসারের ঝুঁকি কমে। সেই সঙ্গে কিডনিও পরিষ্কার হয়। এতে থাকা কারকুমিনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনি রোগ ও পাথর জমা হওয়া রোধ করে। 

৪. আপেলে থাকা ফাইবার কিডনি পরিষ্কার রাখতে ভূমিকা রাখে। 

৫. রসুনে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনির সুরক্ষায় সাহায্য করে। সেই সঙ্গে উচ্চ রক্তচাপ কমায়।

৬. অলিভ অয়েল শরীরের জন্য দারুন উপকারী। বিশেষ করে কিডনির সুরক্ষায় এর জুড়ি নেই। এটি কোলেস্টেরলের পরিমাণ কমায়। সেই সঙ্গে কিডনি স্টোনজনিত ব্যথা দূর করে, প্রদাহ কমায়। খাবারে যদি নিয়মিত অল্প করেও অলিভ অয়েল ব্যবহার করা যায় তাহলে তা স্বাস্থ্যের জন্য দারুন উপকারী হবে। 

৭. প্রতিদিন লেবু মেশানো পানি খেলেও কিডনি পরিষ্কার হয়। 

৮. যদি নিয়মিত কাঁচা আদা, আদার গুড়া কিংবা জুস করে খাওয়া যায় তাহলে তা কিডনি পরিষ্কারে ভূমিকা রাখে। সূত্র : এইচএইচডি রিসার্স   

মন্তব্য