বগুড়ায় জাতীয় আদিবাসী পরিষদের বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২৪ জানুয়ারী ২০২৩ ১৯:২০ ।
বগুড়ার খবর
পঠিত হয়েছে ২৪ বার।

সাংবিধানিক স্বীকৃতি, মর্যাদা এবং নিরাপত্তার দাবিতে বগুড়ায় জাতীয় আদিবাসী পরিষদের পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে। সংগঠনের বগুড়া জেলা কমিটির সভাপতি সন্তোষ সিংয়ের সভাপতিত্বে মঙ্গলবার দুপুরে শহরের জিরো পয়েন্ট সাতমাথায় অনুষ্ঠিত সমাবেশে গাইবান্ধা, নওগাঁ এবং বগুড়ার বিপুল সংখ্যক আদিবাসী অংশ নেন।


সাবেশে প্রধান বক্তা ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন। সভায় আদিবাসীদের প্রতি সংগহি জানিয়ে বক্তৃতা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের কেন্দ্রীয় সহকারি সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন। আদিবাসী নেতা শিবন রবিদাসের সঞ্চানলনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেশ মান্ডি, আদিবাসী পরিষদের উপদেষ্টা বাসদ নওগাঁ জেলা কমিটির আহবায়ক জয়নাল আবেদীন মুকুল এবং বাসদ বগুড়া জেলা কমিটির আহবায়ক সাইফুল ইসলাম পল্টু।


সমাবেশে বক্তৃতাকালে বাসদ নেতা রাজেকুজ্জামান রতন আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি না দেওয়ায় সরকারের সমালোচনা করে বলেন, স্বাধীনতার পর আদিবাসীদের স্বীকৃতি না দিয়ে উল্টো তাদের বাঙালি হতে বলা হয়েছিল। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারও আদিবাসীদের স্বীকৃতি দিতে চাচ্ছে না। সাংবিধানিক স্বীকৃতি না দেওয়ায় বাংলাদেশে বসবাসরত আদিবাসীরা মর্যাদাহীন হয়ে পড়েছেন উল্লেখ করে তিনি বলেন, আদিবাসীরা ভাষা ও ভাতের অধিকার আগেই হারিয়েছে। এখন তাদের ভোটের অধিকারও কেড়ে নেওয়া হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সম্প্রতি বগুড়ার শেরপুরে আদিবাসীদের ওপর হামলার ঘটনা উল্লেখ করে আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান। সমাবেশের আগে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।